Wednesday , 21 November 2018

সংবাদ শিরোনাম

২২ দিন মেঘনায় ইলিশ ধরা-বিক্রি বন্ধ

October 6, 2018 5:16 pm Leave a comment A+ / A-

মো: সোহেল রানা: লক্ষ্মীপুরের মেঘনায় আগামী ২২দিন ইলিশ ধরা ও বিক্রি করাসহ সব ধরনের মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।
এর ফলে চাঁদপুরের ষাটনল থেকে রামগতির আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এসময় মাছ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ নিষিদ্ধ থাকছে। এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদ- বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দ-ে দ-িত করা হতে পারে।

মৎস্য অফিস জানিয়েছে, প্রতিবছরই আশ্বিনের বড় পূর্ণিমার আগে-পরে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ লক্ষ্মীপুরের মেঘনায় ডিম ছাড়ে। একটি বড় মা ইলিশ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পারে। ইলিশের টেকসই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ও নিরাপদ প্রজননের লক্ষ্যেই ইলিশসহ সব ধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকছে। নিষিদ্ধ সময়ে জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে তাদের মধ্যে ভিজিএফের চাল বিতরণ করবে সরকার।

জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্যাহ বলেন, ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব মাছ শিকার নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদ- বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দ-ে দ-িত করা হতে পারে।

২২ দিন মেঘনায় ইলিশ ধরা-বিক্রি বন্ধ Reviewed by on . মো: সোহেল রানা: লক্ষ্মীপুরের মেঘনায় আগামী ২২দিন ইলিশ ধরা ও বিক্রি করাসহ সব ধরনের মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে আগামী ২৮ অক্টোবর মো: সোহেল রানা: লক্ষ্মীপুরের মেঘনায় আগামী ২২দিন ইলিশ ধরা ও বিক্রি করাসহ সব ধরনের মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে আগামী ২৮ অক্টোবর Rating: 0

আপনার মন্তব্য দিন

scroll to top