Wednesday , 21 November 2018

সংবাদ শিরোনাম

অ্যাজমা রোগীরা রোজা রাখতে পারবেন

May 27, 2018 2:23 pm Leave a comment A+ / A-
অ্যাজমা বা শ্বাসকষ্ট থাকলে রোজা রাখা যাবে কিনা এ নিয়ে অনেকে জানতে চান। বিশেষজ্ঞ চিকিত্সকদের মতে যাদের অ্যাজমা বা শ্বাসকষ্ট আছে তারাও রোজা রাখতে পারবেন। তবে এ ক্ষেত্রে অবশ্যই সংশ্লিষ্ট চিকিত্সকের পরামর্শ নেওয়া উচিত। যাদের শ্বাসকষ্ট আছে এবং ওষুধ সেবন করতে হয় তারা ওষুধ ইফতার ও সেহেরির সময় সেবন করতে পারবেন।
এছাড়া রোজা থাকা অবস্থায় যদি ইনহেলার নেওয়ার প্রয়োজন হয় তবে ইনহেলার নেওয়া যায়। ইনহেলার নিলে রোজার ক্ষতি হবার সম্ভাবনা নেই। আর যদি রোজা থাকা অবস্থায় শাসকষ্ট তীব্রতর হয় তবে নেবুলাইজার নিতে পারেন। এতে শ্বাসকষ্ট কমতে পারে। তাই যারা অ্যাজমা বা শ্বাসকষ্ট নিয়ে রোজা রাখতে চান তারা এসব অনুসরণ করলে রোজা রাখা সহজ হবে। আর যদি অ্যাজমা বা শ্বাসকষ্ট গুরুতর হয় তখন কোনো চিকিত্সকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।
এছাড়া যাদের অ্যাজমা বা শ্বাসকষ্ট আছে তাদের এলার্জিক ফুড পরিহার করা উচিত যেমন: চিংড়ি মাছ, গরুর মাংস, বেগুন, ডিম, ইলিশ মাছ ইত্যাদি এবং অধিক ভাজা-পোড়া জাতীয় খাবারও কম খাওয়া উচিত।
অ্যাজমা রোগীরা রোজা রাখতে পারবেন Reviewed by on . অ্যাজমা বা শ্বাসকষ্ট থাকলে রোজা রাখা যাবে কিনা এ নিয়ে অনেকে জানতে চান। বিশেষজ্ঞ চিকিত্সকদের মতে যাদের অ্যাজমা বা শ্বাসকষ্ট আছে তারাও রোজা রাখতে পারবেন। তবে এ ক্ অ্যাজমা বা শ্বাসকষ্ট থাকলে রোজা রাখা যাবে কিনা এ নিয়ে অনেকে জানতে চান। বিশেষজ্ঞ চিকিত্সকদের মতে যাদের অ্যাজমা বা শ্বাসকষ্ট আছে তারাও রোজা রাখতে পারবেন। তবে এ ক্ Rating: 0

আপনার মন্তব্য দিন

scroll to top