Saturday , 26 May 2018

সংবাদ শিরোনাম

হাথুরুবাহিনীকে উড়িয়ে দিল জিম্বাবুয়ে

January 17, 2018 8:53 pm Leave a comment A+ / A-

szdffdবছরে প্রথম মিশনে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে মিরপুর শেরে-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে আজ বুধবার জিম্বাবুয়ের মুখোমুখি হয় শ্রীলঙ্কা। টসে জিতে প্রথমে জিম্বাবুয়েকে ব্যাট করতে পাঠায় শ্রীলঙ্কা।

আগে ব্যাট করে শ্রীলঙ্কাকে ২৯১ রানের লক্ষ্য দেয় জিম্বাবুয়ে। শ্রীলঙ্কার ইনিংসে বারবার বদালালো ম্যাচের রং। একবার শ্রীলঙ্কার দিকে ম্যাচ হেলে যায় তো আরেকবার জিম্বাবুয়ের দিকে। শেষ পর্যন্ত জয়টা হলো আফ্রিকার দেশ জিম্বাবুয়ের। ১.৫ ওভার বাকি থাকতেই শ্রীলঙ্কাকে ২৭৮ রানে গুটিয়ে দিল তারা। ১২ রানে জয় জিম্বাবুয়ের।

টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ৭৫ রানের উদ্বোধনী জুটি গড়েন মাসাকাদজা ও সুলোমন মিরে। পেরেরার বলে ৩৪ রান করে মিরে আউট হলে ভাঙ্গে এই জুটি। তবে প্রতিপক্ষ পাল্টাতেই পাল্টে গেলেন সিকান্দার রাজা। শ্রীলঙ্কাকে পেয়েই জ্বলে উঠলেন এই ব্যাটসম্যান। আর তার ঝড়ো ব্যাটিংয়েই শ্রীলঙ্কার বিপক্ষে ৫০ ওভারে ২৯০ রানের চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দিল গ্রায়েম ক্রেমারের দল।

এরপর অভিজ্ঞ টেইলরকে নিয়ে আবারো দারুন ভাবে এগিয়ে যেতে থাকেন মাসাকাদজা। তৃতীয় উইকেট জুটিতে ৫৭ রান তুলে দলকে ভালো অবস্থানে নিয়ে যান তারা। তবে সেঞ্চুরী থেকে ২৩ রান দূরে থাকতে দুর্ভাগ্য জনক রান আউট হয়ে মাসকাদজা ফিরে গেলে ভাঙ্গে এই জুটি মাসাকদজ ৮৩ বলে ৭৩ করেন।

১৬৯ রানে চার উইকেট হারানো জিম্বাবুয়েকে এরপর একাই টানতে থাকেন সিকান্দার রাজা। প্রথমে ওয়ালার (২৯) ও পরে পিটার মুর (১৯) এর সাথে দুটি জুটিতে দলকে তিনশ ছু্ই ছুই রান এনে দেন রাজা। শেষ পর্যন্ত অপরাজিত থাকা রাজা রাজার মতই রাজকীয় ইনিংস খেলে ৬৭ বলে ৮১ রানে অপরাজিত থাকেন।

এদিকে জিম্বাবুয়ের দেয়ে টার্গেটে খেলতে নেমে শুরু ভালো শুরু করেছিল শ্রীলঙ্কা। কিন্তু সেটা ধরে রাখতে পারেন নি তারা। দলের ৪৬ রানে প্রথম হোসট খায়। ৪৬ রানে উপুল থারাঙ্গা মাত্র ১৭ বলে ১১ রান করে ফিরে যান। তিনে ব্যাট করতে নেমে ৪ বলে খেললেও কোন রান করতে পারেননি কুশল মেন্ডিস।

তবে মেন্ডিস ফিরলেও ওপেনার কুশল পেরেরা এক প্রান্ত আগলে রেখে দল কে শঙ্কা মুক্ত করার চেস্টা করেন। ৮৩ বলে ৮০ রান করে আউট হন দলের ১৩২ রানের মাথায়। তাকে বেশ ভালো সঙ্গ দিচ্ছিলেন অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ। কিন্তু ৮ রানে জন্য হাফ সেঞ্চুরি করতে পারলেন না ম্যাথুজ। ৬৪ বলে ৪২ রান ফিরে যান তিনি।

ম্যাথুজ বিদায় নিলে অনেকটা চাপে পড়ে শ্রীলঙ্কা। চাপ থেকে মুক্ত করার চেস্টা করেন দিনেশ চান্দিমাল। কিন্তু তিনিও বেশিক্ষন ক্রিজে থাকতে পারেন নি। ৩৩ বলে ৩৪ রানের ঝড় ইনিংস খেলে তিনিও বিদায় নেন। আসেলা গুনারত্নে করেন ৪ রান আউট তিনি।

বিপদ মুহুর্তে দলে হাল ধরেন আছেন থিসারা পেরেরা। তবে ম্যাচে ফেরার কৃতিত্বটা জিম্বাবুয়ের বোলারদেরই দিতে হবে। তেন্দাই চাতারা, সিকান্দার রাজা, মাজারাবানি, গ্রায়েম ক্রেমার, জার্ভিসরা দারুণ বল করে গেছেন।৭ নম্বরে নামা থিসারা পেরেরা ভয়ঙ্কার হয়ে উঠলেও পারেননি দলকে জয় উপহার দিতে। দারুণ লড়াকু ইনিংসে খেলে ৬৪ রান করে তিনি। চাতারার বলে নবম ব্যাটসম্যান হিসেবে ফিরেন থিসারা পেরেরা। তার ৩৭ বলের ইনিংসে ছিল ৩টি ছক্কা ও ৫টি চার।

৪৯তম ওভারে বল করতে এসে প্রথম বলেই দুসমন্ত চামিরাকে ফিরিয়ে দিয়ে লঙ্কান ইনিংস গুটিয়ে দেন চাতারা। জিম্বাবুয়ের পক্ষে সর্বাধিক ৪ উইকেট নিয়েছেন তিনি। ২টি উইকেট উইকেট নেন জার্ভিস ও ক্রেমার। ১টি করে উইকেট নিয়েছেন রাজা ও মুজারাবানি।

হাথুরুবাহিনীকে উড়িয়ে দিল জিম্বাবুয়ে Reviewed by on . বছরে প্রথম মিশনে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে মিরপুর শেরে-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে আজ বুধবার জিম্বাবুয়ের মুখোমুখি হয় শ্রীলঙ্কা। টসে জিতে প্রথমে জিম্বাব বছরে প্রথম মিশনে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে মিরপুর শেরে-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে আজ বুধবার জিম্বাবুয়ের মুখোমুখি হয় শ্রীলঙ্কা। টসে জিতে প্রথমে জিম্বাব Rating: 0

আপনার মন্তব্য দিন

scroll to top