Wednesday , 19 September 2018

সংবাদ শিরোনাম

তাজরীন অগ্নিকাণ্ডের চারবছরেও ক্ষতিপূরণ পায়নি অনেক শ্রমিক

November 24, 2016 1:17 pm Leave a comment A+ / A-

 

 

images

আজ থেকে ৪ বছর আগে ২০১২ সালে ২৪ নভেম্বর  সাভারে তাজরীন ফ্যাশনস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকান্ডে ১১১ জন শ্রমিক পুড়ে মারা যান। গুরুতর অগ্নিদগ্ধ হন আরও অনেক শ্রমিক। বাঁচার আশায় ওপর থেকে লাফিয়ে পড়ে পঙ্গু হয়ে যান বেশ কয়েকজন। এরপর কারখানায় নিরাপদ কর্ম-পরিবেশ এবং নিরাপত্তা নিয়ে দেশে-বিদেশে বিস্তর কথা-বার্তা হলেও, থেমে নেই কারখানা দুর্ঘটনার খবর।

জরিন ও রানা প্লাজায় নিহত-নিখোঁজ পরিবারদের নিয়ে কাজ করছেন সমাজকর্মী ও নৃ-বিজ্ঞানী সায়দিয়া গুলরুখ। সায়দিয়া গুলরুখ জানালেন, শনাক্ত হওয়া নিহত ৯৯ জনের মধ্যে জয়দা বেগম নামক একজন গার্মেন্টকর্মী এখনও পর্যন্ত কোনো সাহায্য-সহায়তা পাননি। ৯৮ জনকে ৭ লাখ টাকা করে দেয়া হলেও এ টাকা সরকার তথা বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে সহায়তা থেকে দেয়া হয়েছে। প্রকৃত পক্ষে তাদের কাউকেই এখনও পর্যন্ত ক্ষতিপূরণ দেয়া হয়নি। মালিক তথা সংশ্লিষ্টরা তাদের ক্ষতিপূরণ দেবে এটাই তাদের দীর্ঘদিনের দাবি। তিনি বলেন, এখনও পর্যন্ত নিখোঁজ থাকা ১২ জনের অধিক পরিবারের কেউই কোনো প্রকার সাহায্য-সহযোগিতা পাননি। চরম অপুষ্টিতে ভুগছে পরিবারের সদস্যরা। খেয়ে-না খেয়ে বেঁচে আছেন। সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা, ঢাকা মেডিকেল কলেজ ফরেনসিক বিভাগ ও আঞ্জুমান মুফিদুল ইসলাম সূত্রে জানা যায়, তাজরিন গার্মেন্ট অগ্নিকাণ্ডে নিহতদের প্রায়ই সবাই পুড়ে অঙ্গার হয়ে যায়। ফরেনসিক মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. সোহেল মাহমুদ জানান, অগ্নিকাণ্ডে নিহতদের লাশ বললে হয় তো ভুলই হবে। কারণ কালো কুচকুচে কতগুলো মাংসপিণ্ড ছাড়া আর কিছুই ছিল না নিহতদের। মর্গে থাকা লাশগুলোর মধ্যে ৫৭ জনের লাশ কোনোভাবেই চিহ্নিত করতে না পারায় আঞ্জুমান মুফিদুল ইসলামের কাছে হস্তান্তর করা হয়। ২৭ নভেম্বর ৫৩ জনের লাশ দাফন করা হয় জুরাইন কবরস্থানে। জুরাইন কবরস্থানে দাফনকৃত ১১ জনের লাশ ডিএনএ টেস্টে শনাক্ত করে রাখা হলেও নিহত স্বজনদের কাউকে পাওয়া যাচ্ছে না।

 

তাজরীন অগ্নিকাণ্ডের চারবছরেও ক্ষতিপূরণ পায়নি অনেক শ্রমিক Reviewed by on .   আজ থেকে ৪ বছর আগে ২০১২ সালে ২৪ নভেম্বর  সাভারে তাজরীন ফ্যাশনস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকান্ডে ১১১ জন শ্রমিক পুড়ে মারা যান। গুরুতর অগ্নিদগ্ধ হন আরও   আজ থেকে ৪ বছর আগে ২০১২ সালে ২৪ নভেম্বর  সাভারে তাজরীন ফ্যাশনস নামে একটি পোশাক কারখানায় অগ্নিকান্ডে ১১১ জন শ্রমিক পুড়ে মারা যান। গুরুতর অগ্নিদগ্ধ হন আরও Rating: 0

 

এ জাতীয় আরো খবরঃ

আপনার মন্তব্য দিন

scroll to top