শিরোনাম

সাফারী পার্কে সিংহের ঘরে নতুন অতিথি

মোঃ হুমায়ূন কবির শ্রীপুর, গাজীপুর | ২১ জুলাই ২০১৯ | ১০:০৫ পূর্বাহ্ণ

সাফারী পার্কে সিংহের ঘরে নতুন অতিথি

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ফের সিংহ পরিবারের নতুন অতিথির আগমন হয়েছে। গত ৪ মে সিংহ শাবকের জন্ম হলেও প্রাকৃতিক নিয়মের কারণে দীর্ঘ দিন পর শনিবার জনসম্মুখে আসে শাবকটি। এ নিয়ে পার্কে সিংহের সংখ্যা বর্তমানে দাঁড়ালো ১৫টিতে। ইতিপূর্বেও এ পার্কে একাধিক সিংহ শাবকের জন্ম হয়েছে।

সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন খান বলেন, সিংহ শাবকের জন্মের সময় বাচ্চাদের সাধারণত চোখ ফোটেনা। এদের চোখ ফুটতে ৩-১১ দিন সময় লাগে। জন্মের সময় এদের ওজন ১-৫ কেজি পর্যন্ত হয়ে থাকে। এ সময় শাবককে জঙ্গলের আড়ালে রেখে সিংহ নিবিড় পর্যবেক্ষণে রাখে এবং সেখানে অন্য সঙ্গীদের পর্যন্ত যেতে দেয় না। শাবকরা ১০-১৫ দিনে হাঁটতে শেখে। ৪-৫ মাস বয়স থেকে মায়ের দুধের পাশাপাশি অন্য খাবার খাওয়ানো শেখানো হয়। এরা প্রায় বছর দুয়েক পর্যন্ত মায়ের কাছাকাছি থাকে। এদের প্রধান খাদ্য গো মাংস।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তবিবুর রহমান জানান, এ পার্কে আফ্রিকা থেকে কয়েক দফায় বেশ কয়েকটি সিংহ আনা হয়েছিল। এদের মধ্যে থেকে একাধিক শাবক জন্ম হয়েছে। গত ৪ মে মাদী সিংহ একটি শাবকের জন্ম দেয়। কিন্তু সিংহের চরিত্রগত বৈশিষ্ট্যের কারণে জন্মের পর শাবকটিকে লুকিয়ে রাখে। এ জন্য জনসম্মুখে এর দেখা মেলেনি। পরে প্রথম বারের মতো শনিবার প্রকাশ্যে শাবকসহ মাকে কোর সাফারীর বেষ্টনীর মধ্যে ঘোরাফেরা করতে দেখা যায়। এ নিয়ে পার্কে সিংহের সংখ্যা দাঁড়ালো ১৫টিতে। এর মধ্যে ৮টি মাদী ও ৭টি পুরুষ। নতুন জন্ম নেয়া শাবকটিও পুরুষ সিংহ। এ পর্যন্ত সাফারী পার্কে ৯টি সিংহ শাবকের জন্ম হয়েছে। তবে বিভিন্ন ধাপে এ পার্ক থেকে জাতীয় চিড়িয়াখানায় ৪টি সিংহ সরবরাহ করা হয়েছে।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১