শিরোনাম

সংবাদ উপস্থাপকের প্রতিদিন

| ০৫ ফেব্রুয়ারি ২০২০ | ৮:১২ পূর্বাহ্ণ

সংবাদ উপস্থাপকের প্রতিদিন

সংবাদ উপস্থাপনায় কিছু প্রস্তুতির কথা গত পর্বে আলোচনা করেছি…. তারই ধারাবাহিকতায় আজ আলোচনা করব একজন সংবাদ উপস্থাপকের প্রতিদিনের কাজ প্রসঙ্গে..

১. বই পড়ার অভ্যাস: সংবাদ উপস্থাপনায় আগ্রহীদের সবচেয়ে মল্যবান কাজ হলো প্রতিদিন তাকে বইপড়ার অভাস করতে হবে।এর মাধ্যমে যেমন জ্ঞান আহরন হবে সেই সাথে বেশী সময় স্ক্রীপ্ট পড়ার অভ্যাস তৈরি হবে। তাই প্রতিদিন একজন সংবাদ উপস্থাপককে বই পড়তে হবে। প্রথমে রবীন্দ্র বা নজরুল রচনাবলী এর পর বিভিন্ন গল্পের বই দিয়ে শুরু করা যেতে পারে। তার পর অন্যান্য বই পড়ুন।

২. সংবাদপত্রপড়া ও সাধারণ জ্ঞান: প্রতিদিনের কাজের মধ্যে যে কোন একটি সংবাদপত্র পারলে শুরু থেকে শেষ দেখে নিতে হবে। প্রয়োজনীয় বিষয় গুলো নোট করে রাখতে হবে। নতুন কিছু পেলে তা আত্বস্থ করতে হবে। দেশবিদেশের রাজনীতি ও খেলাধুলার পাতা গুলো খুটিয়ে খুটিয়ে পড়তে হবে।সংবাদপত্র পড়ার অভ্যাস তৈরি করতেই হবে। অনলাইনে পড়লেও আপনাকে আলাদাভাবে প্রিন্ট কপি পড়া এবং সংগ্রহ করতে হবে। প্রতিদিনের সংবাদপত্রের পাশাপাশি সাধারণ জ্ঞানের মাসিক ক্যারেন্ট অ্যাফোরস, বুলেটিন, ম্যাগাজিন নিয়মিত পড়তে হবে। আজকের বিশ্ব বা বিসিএস এর সাধারণ জ্ঞান সংক্রান্ত বইগুলো পড়ার টেবিলে থাকা প্রয়োজন। মনে রাখতে হবে “জ্ঞানই শক্তি”।

৩.শব্দজ্ঞান বা শব্দভান্ডার বাড়ানো: সাধারণ জ্ঞানের পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষার শব্দভান্ডার বাড়ানোর অভ্যাস করতে হবে। বাংলা একাডেমীর বাংলা ও ইংরেজি অভিাধান নিয়মিত একপাতা করে হলেও পড়ার চেষ্টা করুন।

৪. ব্যক্তির নাম, দেশ, শহর, স্থানের নাম: আপনার জানা অজানা দেশে-বিদেশি ব্যক্তির নাম, দেশের নাম, শহরের বা স্থানের নামের সঠিক উচ্চারণ জেনে নিন।ব্যক্তি, পদবী, প্রতিষ্ঠানের নাম সঠিক বা নির্ভূলভাবে উপস্থাপন করতে তা সঠিক ভাবে জানতে হবে।নিয়মিত টিভি বা সংবাদপত্র হতে এগুলো জানুন এবং সম্ভব হলে একটি সুন্দর খাতায় লিখে রাখুন।

৫.স্পষ্ট পরিষ্কার শুদ্ধ বা প্রমিত উচ্চারণ: মনের ভাব প্রকাশ করতে হবে শব্দের সঠিক উচ্চারণের মাধ্যমে। নিজে যে টা বলছেন তা যে টিভি সেটের সামনে আছে তারা যেন বুঝতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে। বাসায় প্রতিদিন উচ্চসরে কবিতা আবৃতি করুন বা সংবাদপত্র পড়ার অভ্যাস করুন।নিয়মিত কবিতা আবৃত্তি করা এবং বিশেষ বিশেষ কবিতা মুখস্ত করা প্রয়োজন।

৬. নিয়মিত কন্ঠের পরিচর্যা: ঘুম থেকে উঠে মুখ, জিহবা এবং কন্ঠের ব্যায়াম গুলো নিয়মিত করুন। সংবাদ উপস্থাপনার পূর্বে মুখের, জিহ্বা, চোয়ালের ব্যায়াম ও কন্ঠস্বর চর্চাও অপরিহার্য।

৭. খবর দেখা: দেশের এবং বিদেশের প্রচারিত দিনের যে কোন একটি টেলিভিশন সংবাদ দেখুন। (চলবে)

 

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১