শিরোনাম

শুধু করোনা পরীক্ষা নয়, এবার আক্রান্ত রোগীদের সেবাও মিলবে বিএসএমএমইউ’তে

মহসীন শিবলু | ০৩ জুলাই ২০২০ | ৯:০১ অপরাহ্ণ

শুধু করোনা পরীক্ষা নয়, এবার আক্রান্ত রোগীদের সেবাও মিলবে বিএসএমএমইউ’তে

বিএসএমএমইউ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৩৭০ শয্যার ‘করোনা সেন্টার’ চালু হচ্ছে আগামী ৪ জুলাই ২০২০ (শনিবার)।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আরো জানান, ৩৭০ শয্যার মধ্যে কেবিন ব্লকে শয্যা সংখ্যা ২৫০টি এবং বেতার ভবনে শয্যা সংখ্যা ১২০টি। কেবিন ব্লকে ২৫০ শয্যার মধ্যে ইমার্জেন্সি রোগীদের জন্য রয়েছে ২৪টি শয্যা এবং আইসিইউ শয্যা সংখ্যা হল ১৫টি। এছাড়াও রোগীদের সেবা নিশ্চিত করার জন্য কেবিন ব্লকে স্থাপন করা হয়েছে ‘সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট’ এবং হাইফ্লো ন্যাসাল ক্যানুলা, নন ইনভেসিভ ভেন্টিলেটর, যেমন- সি-প্যাপ, অক্সিজেন কনসানট্রেটর ইত্যাদি স্থাপন করার কাজ প্রায় সম্পন্নের দিকে। প্রতিটি শয্যায় রয়েছে সেন্ট্রাল অক্সিজেন সাপোর্ট সহ অন্যান্য চিকিৎসা সুবিধাসমূহ। মূলত গুরুতর অসুস্থ রোগীরাই এখানে ভর্তি হতে পারবেন। অন্যদিকে বেতার ভবনের ১২০টি শয্যা থাকবে করোনা ভাইরাসে আক্রান্ত মডারেট রোগাক্রান্ত রোগীদের জন্য।

ইতোমধ্যে কেবিন ব্লক ও বেতার ভবনে করোনা সেন্টার চালু করণের লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক, সেবা দানকারী নার্স ও রোগ নির্ণয়কারী মেডিকেল টেকনোলজিস্ট সহ সকল পর্যায়ের স্বাস্থ্যকর্মী প্রতিনিধিদের সাথে অনুষ্ঠিত সফল সভা সমূহে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হয়েছে।

এসকল সভায় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া সহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল ডা. জুলফিকার আহমেদ আমিন, ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সোহেল মাহমুদ আরাফাত প্রমুখ উপস্থিত ছিলেন।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১