শিরোনাম

রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অভিবাবকদের চরম ক্ষোভ

মহসীন শিবলু | ০৩ জুলাই ২০২০ | ১২:৫৮ পূর্বাহ্ণ

রাজধানীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অভিবাবকদের চরম ক্ষোভ

বর্তমান করোনা পরিস্থিতিতে লকডাউন এর কারনে স্কুল-কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে এককালীন ৩/৪ মাসের বেতন ও জরিমানা আদায় সংক্রান্ত বিষয়ে রাজধানীর স্বনামধন্য বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে অভিভাবক বৃন্দের মধ্যে বিরাজ করছে চরম ক্ষোভ ও নিরব কষ্ট।

বৈশ্বিক করোনা মহামারী পরিস্থিতিতে সারা বিশ্ব প্রায় অচল। জ্ঞানী-গুণী, বুদ্ধিজীবী, চিকিৎসক, বৈজ্ঞানিক, প্রযুক্তিবিদ ও দার্শনিক কেউ জানেনা আগামীর খবর। শিক্ষার চেয়ে জীবনের মূল্য বেশি ঘোষণা করে রাষ্ট্রীয়ভাবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। পরবর্তীতে কিছু কিছু প্রতিষ্ঠান স্ব উদ্যোগে অনলাইন ভিত্তিক ক্লাস চালু করে। পাশাপাশি দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা ভেবে লকডাউন ঘোষণা করে সরকার। বন্ধ করে দেয়া হয় দূরপাল্লার গাড়ি সহ ঢাকা মেট্রো সার্ভিস, সিএনজি ও রিক্সা চলাচল।

এমন পরিস্থিতিতে ছাত্র-ছাত্রী সহ অভিভাবক বৃন্দেরও শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ বন্ধ হয়ে যায়। সঙ্গত কারনেই শিক্ষার্থীদের কয়েক মাসের বেতন বকেয়া হয়, যা অভিভাবকগণ নির্দিষ্ট সময়ের মধ্যে পরিশোধ করতে ব্যর্থ হয়। আর এই সুযোগেই রাজধানীর বেশ কয়েকটি স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানের কর্তৃপক্ষ জরিমানা আদায়ে অনড়।

এদিকে জরিমানাসহ কয়েক মাসের বেতন একসঙ্গে পরিশোধ করতে গিয়ে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারের অভিভাবক গণ।

কর্তৃপক্ষের এমন অমানবিক ও স্বার্থলোভী সিদ্ধান্তের জন্য কোন কোন মেধাবী ছাত্র/ ছাত্রীর পড়াশোনা বিঘ্নিত হতে পারে এবং তা একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের সুনাম নষ্টের জন্য যথেষ্ট বলে মনে করছেন সংশ্লিষ্ট অভিভাবক গণ।

এ বিষয়ে কয়েকজন অভিভাবকের সঙ্গে আলাপ করে জানা যায়, তারা তাদের সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে কর্তৃপক্ষের সঙ্গে কোন বাকবিতণ্ডায় জড়াতে চাচ্ছেন না। তবে তারা এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি থেকে নিস্তার পেতে সরকারের সুদৃষ্টি কামনা করেন।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১