শিরোনাম

নিয়োগ জটিলতা শেষ কোথায় ?

মহসীন শিবলু, নতুনকন্ঠ: | ১৭ জুন ২০২০ | ৯:৩৮ অপরাহ্ণ

নিয়োগ জটিলতা শেষ কোথায় ?

করোনা মোকাবেলায় কোভিড ১৯ পরীক্ষার সংখ্যা বৃদ্ধি করণের লক্ষ্যে গত ০৩/০৬/২০২০ ইং তারিখে ৩ (তিন) হাজার মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ প্রদানের জন্য অনুমোদন দেন মাননীয় প্রধানমন্ত্রী। অথচ তণ্মধ্যে ষড়যন্ত্র মূলক ভাবে ১৬৫০ জন টেকনিশিয়ান (১৯৮৯ সালে বিলুপ্ত হওয়া পদ) এবং আউটসোর্সিং এর মাধ্যমে নিয়োগ প্রাপ্ত ১৮৩ জনকে সেচ্ছাসেবী বানিয়ে স্থায়ীভাবে নিয়োগের অপচেষ্টা চালাচ্ছে ষড়যন্ত্র কারীরা।

১) প্রায় এক যুগ ধরে সরকারী নিয়োগ বন্ধ এবং নিয়োগ সংক্রান্ত জটিলতা নিরসনে মহামান্য হাইকোর্টের রায় ও মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে না।

২) ৩০ হাজার প্রশিক্ষিত মেডিকেল টেকনোলজিস্ট বেকার অবস্থায় মানবেতর জীবন যাপন করছে। অথচ নিয়োগের ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা (1Dr : 5 MT) মানা হচ্ছে না।

৩) বর্তমান করোনা পরিস্থিতিতে প্রয়োজন অনুযায়ী যথাযথভাবে নমুনা সংগ্রহ, সঠিক সময়ে পরীক্ষা করা ও ফলাফল প্রকাশ করা অসম্ভব হয়ে পড়েছে।

৪) সেচ্ছাসেবী/ আউটসোর্সিং এর মাধ্যমে নিয়োগ প্রাপ্ত ১৮৩ জনের মধ্যে অধিকাংশই স্বাস্থ্য মন্ত্রণালয় অনুমোদিত প্রতিষ্ঠান থেকে মেডিকেল টেকনোলজিতে ডিপ্লোমা ধারী নয়।

৫) মামলা জনিত কারনে ২০১৩ সালে আবেদনকারী প্রার্থীদের  মধ্যে যাদের বয়স ৩০ পেরিয়ে গেছে, তাদেরকে মানবিক বিবেচনায় জ্যেষ্ঠতার ভিত্তিতে বিশেষ মূল্যায়ন এর কোন ঘোষনা নেই।

৬) গ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট মেডিকেল টেকনোলজিস্টদের জন্য নতুন পদ সৃষ্টি না হওয়ায়, বেকারত্ব বৃদ্ধির পাশাপাশি এই খাতে সরকারের ব্যবহৃত অর্থ স্বাস্থ্য সেবার মান উন্নয়নে অকেজো থেকে যাচ্ছে।

এমতাবস্থায় জরুরী পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ (Under the Ministry of Health) এর রেজিস্ট্রেশন নাম্বার অনুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগ দিলে দ্রুত সমস্যার সমাধান হবে তথা ১৭ কোটি মানুষের দেশে যথাযথ করোনা পরীক্ষা নিশ্চিত হবে।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১