শিরোনাম

প্রাচ্যর অক্সফোর্ডের শতবর্ষে পদার্পণ

মুক্তি মতিয়া খান, নতুনকন্ঠ | ০১ জুলাই ২০২০ | ৪:১২ অপরাহ্ণ

প্রাচ্যর অক্সফোর্ডের শতবর্ষে পদার্পণ

১০০তম সমাবর্তন

বিষ বিষ অর্থাৎ ২০২০ এর আজ ১লা জুলাই দিনটি বাংলাদেশিদের জন্য অত্যন্ত গৌরবময়। কারণ আজ প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৯ তম জন্মদিন, সেই সাথে একশত বর্ষে পদার্পনের শুভ সূচনা।

বাংলা ভাষাভাষী এই অঞ্চলের মানুষের জ্ঞান অর্জনের যে তাগিদ অনুভব করার ফলশ্রুতিতেই ১৯২১ সালে র ১ লা জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্ম। আজ এই বৈশ্বিক মহামারি র কারণে অত্যন্ত অনাড়ম্বর ভাবে শতবর্ষ পদার্পণ উদযাপিত হচ্ছে ।

বাঙালির মুক্তি সংগ্রাম সহ গণমানুষের নানা আন্দোলনের সাথে নিবিড় ভাবে জড়িয়ে কালের সাক্ষী এই ঢাকা বিশ্ববিদ্যালয়।

কোভিড-১৯ এর কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় আজকের সকল আয়োজন ফিকে হয়ে গেছে। অনেক গুণী -জ্ঞানীর জন্ম দিয়েছে এই বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ জানিয়েছে আজ সকাল সাড়ে দশটায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন প্রাঙ্গনে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। এরপর বেলা ১১টায় উপাচার্য কার্যালয় সংলগ্ন অধ্যাপক আবদুল মতিন ভার্চুয়াল শ্রেণিকক্ষে উপাচার্য মোঃ আক্তারুজ্জামান এর সভাপতিত্বে এক অনলাইন সভা অনুষ্ঠিত হবে।

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এই সভায় যুক্ত হয়ে,” শতবর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয় ও আনন্দ সংগ্রাম “প্রসঙ্গে মূল বক্তব্য উপস্থাপন করবেন। এই সভায় সাবেক ২জন উপাচার্য, ১জন ডিন ও একজন প্রাধ্যক্ষ, একজন রেজিস্ট্রার্ড গ্রাজুয়েট, বিশ্ববিদ্যালয় আ্যলামনাই এস্যোসিয়েশনের সভাপতি ও শিক্ষক সমিতির নেতা সহ আরো বিভিন্ন সংগঠন এর নেতারা সংযুক্ত হবেন।

উপাচার্য তাঁর শুভেচ্ছা বাণী তে বলেছেন যে, “উদ্ভুত পরিস্থিতিতে লোকসমাবেশ এড়িয়ে প্রাণপ্রিয় শিক্ষার্থীবিহীন স্বল্প পরিসরে প্রতিষ্ঠা বার্ষিকীর অায়োজনে আনন্দ, প্রশান্তি ও স্বস্তি র ঘাটতি অনস্বীকার্য। তবে মুজিব বর্ষে অনুষ্ঠিত হতে যাওয়া এবারের বিশ্ববিদ্যালয় দিবসের তাৎপর্য অত্যন্ত গভীর ও ব্যাপক। প্রকৃতপক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ঢাকা বিশ্ববিদ্যালয় আমদের প্রাণপ্রিয় মাতৃভূমি র দুই অন্তহীন প্রেরণা র উৎস। ” ঢাকা বিশ্ববিদ্যালয় মানে বিশ্বের বিদ্যালয় নয়। এখানে জীবন ও জগৎ সম্পর্কে একটি বিশ্ব বিক্ষণ পাওয়া যায় এবং যেখানে চিন্তা বুদ্ধির মুক্তি ঘটে। তাই এখানে যাঁরা অধ্যয়ন করে এবং যথাযথ শিক্ষা নিয়ে মনিষীর আসনে অধিষ্ঠিত তাঁদের ক্ষুদ্রতা, বহু নীচতা, কূপমন্ডুকতা গ্রাস করতে পারেনি।৷

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০