• শিরোনাম

    পুড়ে গেল কৃষকের বেঁচে থাকার স্বপ্ন- টাঙ্গাইলের মির্জাপুরে

    মির্জাপুর সংবাদদাতা | ০৩ মে ২০১৯ | ৪:৫৯ পূর্বাহ্ণ

    পুড়ে গেল কৃষকের বেঁচে থাকার স্বপ্ন- টাঙ্গাইলের মির্জাপুরে

    টাঙ্গাইল জেলার মির্জাপুরে আবাদি জমির পাশে গড়ে উঠা ইট ভাটার উত্তপ্ত ধোঁয়া থেকে খেটে খাওয়া কৃষকের প্রায় ১৪শ শতক জায়গার ক্ষেতের ধান পুড়ে গেছে। এতে বেশ বিপর্যয়ে পড়েছেন খেটে-খাওয়া কৃষকরা। সর্বস্ব হারিয়ে এখন যেনো ক্ষতিগ্রস্থ কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। উপজেলার বহুরিয়া ইউনিয়নের বহুরিয়া-চান্দুলিয়া লৌহজং নদীর উত্তর-পূর্ব পাশে গ্রামের আবাদি জমির উপর গড়ে উঠা এএনবি-২ নামক ইট ভাটার চিবনি থেকে উত্তপ্ত ধোঁয়ার কারণে উত্তর পাশের অবস্থিত ক্ষেতের সকল ধান পুড়ে যায়।

    ক্ষতিগ্রস্থ তারা মিয়া অভিযোগ করে বলেন, তিনি ও তার বংশীয় লোকজনসহ মামুন, কয়েদ, বদর মুন্সী, কদম মিয়াসহ অন্যান্যের প্রায় ১৪শ শতক জমির ধান ভাটার আগুনের তাপে পুঁড়ে গেছে। প্রায় ৮ম শতক ধান একেবারেই নষ্ট হয়ে গেছে এবং বাকি জমির অর্ধেক ধান টিকতে পারে বলে জানান তিনি। এতে তাদের প্রায় ৫-৬ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে বলেও দাবি করেন। ইট ভাটার মালিকদের দোষারোপ করেন।
    এ ঘটনার পর বেশ কয়েকজন এলাকাবাসী অভিযোগ করে বলেন, ইট ভাটা করার কারণে আমরা কোনো ধরণের ফসল ফলাতে পারিনা। ইট ভাটার সৃষ্ট ধোঁয়ার ফলে আমাদের বাড়ি ঘরে থাকা খুবই কষ্ট হয় এবং কোনো ধরণের তরি-তরকারি, ফলও তেমনটা ফলে না এবং গাছের পাতার রংও ভিন্ন রকম হয়ে যাচ্ছে। এলাকাবাসী এটি দ্রুত নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোড় দাবি জানান।
    এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মশিউর রহমান জানান, তিনি বিষয়টি শুনে উপ-সহকারি কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠিয়েছেন। তবে এ ব্যাপারে তাদের খুব বেশী কিছু করার নেই উল্লেখ করেন! কিন্তু উপজেলা নির্বাহী অফিসার ও পরিবেশ অধিদপ্তর বরাবর কৃষকদের অভিযোগ জানানোর পরামর্শ দেন এই কৃষি কর্মকর্তা।
    উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল মালেক বলেন, বিষয়টি আমার জানা নেই এবং আমার কাছে কেউ অভিযোগও করেনি। তবে যদি এরকমটি হয়ে থাকে তাহলে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০  
  • ফেসবুকে নতুনকণ্ঠ