শিরোনাম

নিয়ম মেনে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের দাবি

| ০৮ জুন ২০২০ | ৬:৫০ পূর্বাহ্ণ

নিয়ম মেনে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের দাবি

সরকারি বিধিবিধান যথাযথভাবে পালনপূর্বক মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগের দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন (বিএমটিএ) এবং বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন (বিপিএসএমটিএ)।

রবিবার বিএমটিএ সভাপতি আলমাছ আলী খান, মহাসচিব মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন খান এবং বিপিএসএমটিএর সভাপতি শফিকুল ইসলাম ও মহাসচিব সিরাজুল ইসলাম এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জরুরি চিকিৎসা সেবা দেয়ার জন্য প্রধানমন্ত্রী থেকে মেডিকেল টেকনোলজিস্টসহ অন্যান্য ৩ হাজার পদে নিয়োগদানের অনুমোদিত প্রস্তাবে ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্টকে সৃজিত পদে সরাসরি স্থায়ী নিয়োগ দেয়ার যে প্রস্তাব স্বাস্থ্য বিভাগ দিয়েছে তা মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের প্রচলিত বিধিবিধানের পরিপন্থী। এ ধরনের বিধিবহির্ভূত প্রস্তাব সারাদেশের মেডিকেল টেকনোলজিস্টদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি করেছে।
নেতৃবৃন্দ এ প্রস্তাবের প্রতিবাদ এবং অবিলম্বে বাতিলের দাবি জানিয়ে বলেন, এ ধরনের নিয়োগ প্রতিহত করতে প্রয়োজনে সারাদেশের সব সরকারি/বেসরকারি হাসপাতালে কর্মবিরতি পালন করাসহ যেকোনো কর্মসূচি গ্রহণ করা হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, উল্লেখিত ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্টকে কোন হাসপাতালে, কি প্রক্রিয়ায়, কোন কর্তৃপক্ষ, কি কি শর্তে, কোন তারিখে কাজ করার অনুমতি দিয়েছেন সারাদেশের মেডিকেল টেকনোলজিস্টরা তা জানেন না। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্টকে সরাসরি স্থায়ী নিয়োগ প্রদান করতে গিয়ে প্রয়োজনে নিয়োগবিধির শর্ত শিথিল করার যে ঘোষণা দিয়েছেন তা বিধির সুস্পষ্ট লঙ্ঘন, অগ্রহণযোগ্য এবং নিন্দনীয়। এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত ও মনগড়া নিয়োগের প্রস্তাব রোগীর পরীক্ষা-নিরীক্ষার সঙ্গে জড়িত মেডিকেল টেকনোলজিস্ট পেশার জন্য অমর্যাদাকর ও অশনিসংকেত।

এদিকে আজ সকালে স্বাস্থ্য অধিদফতরের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাস করা কয়েকশ মেডিকেল টেকনোলজিস্ট মহাখালীর স্বাস্থ্য ভবনে সমবেত হয়ে সমাবেশ করেন।

সমাবেশে বক্তারা বলেন, কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করাদের আইনি বাধ্যবাধকতার কারণে চলমান নিয়োগ প্রক্রিয়ায় তাদের অন্তর্ভুক্ত না করা, কারিগরি শিক্ষাবোর্ড সংশ্লিষ্টদের মামলার কারণে স্বাস্থ্য অধিদফতরের অধীনে মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে যাওয়ার কারণে যে সকল মেডিকেল টেকনোলজিস্টদের সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পেরিয়ে গেছে তাদেরকেসহ অন্ততপক্ষে বেকার ২০ হাজার মেডিকেল টেকনোলজিস্টকে প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে এডহক ভিত্তিতে নিয়োগ প্রদান করা এবং অস্বচ্ছ ও নিয়োগবিধি বহির্ভূত প্রক্রিয়ায় কথিত অস্থায়ী নিয়োগপ্রাপ্ত ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্টকে সরাসরি স্থায়ী নিয়োগ প্রদানের যে সুপারিশ স্বাস্থ্য বিভাগ করেছেন তা ৪৮ ঘণ্টার মধ্যে বাতিল করতে হবে।

অন্যথায় আগামী ১০ জুন বুধবার উক্ত দাবি বাস্তবায়নের সমর্থনে স্বাস্থ্য অধিদফতরের সামনে অবস্থান ধর্মঘট পালন করা হবে বলে জানান। এরপরেও দাবি বাস্তবায়িত না হলে প্রয়োজনে মেডিকেল টেকনোলজিস্টরা সারা দেশে সকল সরকারি/বেসরকারি হাসপাতালে কর্মবিরতি পালন করাসহ যে কোনো কর্মসূচি দিতে বাধ্য হবে যার দায়দায়িত্ব স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ওপর বর্তাবে।

সমাবেশে সভাপতিত্ব করেন বিপিএসএমটিএর সভাপতি শফিকুল ইসলাম। বক্তব্য রাখেন- বিএমটিএর সভাপতি আলমাছ আলী খান, মহাসচিব মুক্তিযোদ্ধা মোশাররফ হোসেন খান, আওলাদ হোসেন, মহব্বত হোসেন, সিরাজুল ইসলাম, জাহিদুল ইসলাম, আব্দুল জলিল, রিপন কুমার, শাকিল উদ্দিন, মোখলেছুর রহমান, মোস্তাফিজুর রহমান প্রমুখ।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০