শিরোনাম

দুশ্চিন্তা ও অনিশ্চয়তায় মালয়েশিয়া প্রবাসীরা

| ০৫ এপ্রিল ২০২০ | ৮:১১ অপরাহ্ণ

দুশ্চিন্তা ও অনিশ্চয়তায় মালয়েশিয়া প্রবাসীরা

 

রবিউল ইসলাম রনি, মালয়েশিয়া প্রতিনিধিঃ মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিসহ সব প্রবাসী চরম দুশ্চিন্তা ও অনিশ্চয়তায় দিন পার করছেন। খাদ্য সঙ্কটে ভুগছেন অনেক প্রবাসী। বেশিরভাগ শ্রমিকদের নগদ অর্থ ফুরিয়ে গেছে। যার কারণে অনেকেই ধার-দেনা করে চলেছে। দেশটির অধিকাংশ কোম্পানির কাজ বন্ধ করা হয়েছে।

সরকার ঘোষিত লকডাউনের সময় বেতন পরিশোধের ঘোষণা দিলেও বেতন পাবে কি না তার কোনো নিশ্চয়তা নেই বলছেন অনেকে। এ নিয়ে শ্রমিকদের মধ্য উদ্বেগ ও উৎকণ্ঠার জন্ম নিয়েছে। অবৈধ অভিবাসীরা রয়েছেন বেশি দুশ্চিন্তায়। চলমান লকডাউনে প্রবাসীদের পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের পরিবার। টাকা না পাঠানোর কারণে তাদের পরিবারের অর্থ সঙ্কট দেখা দিয়েছে বলে জানালেন মুন্সিগঞ্জ জেলার মালয়েশিয়া প্রবাসী সুমন।

মালয়েশিয়ায় প্রতিদিন হু হু করে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। রবিবার নতুন করে আক্রান্ত হয়েছেন ১৭৯ জন। ৪ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে দেশটিতে এ পর্যন্ত মারা গেছে ৬১ জন। আক্রান্ত হয়েছেন ৩,৬৪২ জন। তবে এখনও পর্যন্ত কোনো বাংলাদেশি আক্রান্ত হয়নি।

আক্রান্তের সংখ্যা ঠেকাতে মালয়েশিয়ায় চলছে লকডাউন। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় ১৮ মার্চ থেকে ৩১ মার্চ বেঁধে দেওয়া এ লকডাউন বাড়িয়ে ১৪ এপ্রিল পর্যন্ত করা হয়। সর্বসাধারণের চলাফেরা নিয়ন্ত্রণে আনতে পুলিশের পাশাপাশি সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনী ৫০ হাজার সদস্যর সমম্বয়ে নেওয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা। বিনা কারনে ঘর থেকে বের হলেই করা হচ্ছে জেল জরিমানা।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১