শিরোনাম

করোনাকালীন বাংলাদেশের ফুটবল

মুহাম্মদ ইলিয়াছ | ২৬ জুন ২০২০ | ৭:০৩ অপরাহ্ণ

করোনাকালীন বাংলাদেশের ফুটবল

গত ২৩-০৬-২০২০  তারিখ হতে “করোনাকালীন বাংলাদেশের ফুটবল” শিরোনামে বাংলাদেশের খ্যাতিমান দুইজন ফুটবল কোচের মতামত তুলে ধরা হয়েছিলো। যার মাধ্যতে দেশের করোনাকালীন ফুটবলের বর্তমান অবস্থা/দুরাবস্থা বিস্তারিত তুলে ধরেছেন। আজ আমি এমন একজনের উদ্ধৃত্তি তুলে ধরব যিনি কাজ করেন তৃণমূলের খেলোয়াড়দের নিয়ে। বলা যায় তিনি খোলোয়াড় তৈরির একজন যোদ্ধা।

সাব্বির আহমেদ পলাশ ( সাবেক জাতীয় ফুটবলার ), ফুটবল কোচ
যশোর ফুটবল টীম (হেড কোচ)
চৌগাছা ফুটবল টীম (হেড কোচ)

বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। এদেশের মানুষ সবসময়ই ক্রীড়ামোদী। আমাদের জাতীয় খেলা কাবাডি/হাডুডু হলেও ফুটবল, ক্রিকেট যেনো এদেশের মানুষের হৃদয় স্পন্দন। খেলা একটি দেশের পরিচিতি বহন করে। বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণকারী দেশের জাতীয় সংগীত যখন বাজানো হয় ঠিক তখন যেনো একটা ১১ সদস্যের দলের মাধ্যমে নতুন করে পরিচিতি পায় সেই দেশটি আর তখনই একটি দেশকে পুরো বিশ্ব চিনতে জানতে পারে ঐ ১১ সদস্যের মাধ্যমে।

কোভিড-১৯ বা করোনার কারণে আজ পুরো বিশ্ব থেমে গেছে। বিশ্ব অলিম্পিক গেমস থেকে শুরু করে ফুটবল, ক্রিকেট, হকি, টেনিসসহ বিভিন্ন খেলার লীগগুলো আজ বন্ধি চার দেয়ালের মাঝখানে।।

ফুটবল একটি বহুল জনপ্রিয় খেলা। বিশ্বে এমন কোনো দেশ নাই যেখানে ফুটবল খেলা হয় না। করোনার কারণে এই জনপ্রিয় খেলাটিও বন্ধ। ইউরোপ আমেরিকার বিভিন্ন জনপ্রিয় লীগগুলো বন্ধ হয়ে গিয়েছিল এই করোনার কারণে। যদিও ইদানিং লা-লীগা, ইংলিশ প্রিমিয়াম লীগ দর্শকবিহীনভাবে শুরু করা হয়েছে। তথাপিও ভাল নেই বিশ্বের ক্রীড়াঙ্গন।

৯০ দশকের পর থেকে আমাদের দেশের ফুটবলের অবস্থা এমনিতেই অনেক খারাপ। তার উপর করোনার কারণে দেশের সকল প্রকার লীগ বন্ধ থাকায় ফুটবলের সাথে জড়িত সকলের অবস্থা খুবই খারাপ। আমাদের দেশের এমন অনেকে আছেন যাদের আয়ের একমাত্র উৎসই হলো ফুটবল। যেমন ফুটবল খেলোয়াড়, কোচ,। নিচে এরকম একজন মানুষের কথা তুলে ধরলাম যে আজ বাংলাদেশের ফুটবলের সাথে সরাসরি জড়িত যে দিনরাত কঠোর পরিশ্রমের মাধ্যমে গ্রাসরুট লেভেল থেকে কাজ করে সকলের অগোচরেই আড়াল থেকেই এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছে এদেশের ফুটবল কে।

বর্তমান যশোর জেলা টিম এর হেড কোচ এবং বেনাপোল আলহাজ্ব নুর ইসলাম ফুটবল একাডেমি এর এবং চৌগাছা স্পোর্টস একাডেমির হেড কোচ।


তার বক্তব্য – ফুটবলই জীবন ফুটবলই মরণ এই নিয়েই বেঁচে থাকতে চায় আজীবন। আমি বড় ফুটবল কোচ হতে চায়না আমি হতে চায় বাংলাদেশ ফুটবলের চাষী। আমি আবার ৯০ দশকের সেই ফুটবল উন্মাদনা নতুন করে তৈরী করতে চায় বাংলাদেশ ফুটবলের প্রেক্ষাপটে। আমাদের দেশের ফুটবল পিছিয়ে থাকার পিছনে অন্যতম কারণ হচ্ছে গ্রাসরুট লেভেল থেকে কাজ করিনা / করতে চায়না আমরা। আমি নিজে বড় কোচ হতে চায়না তবে তৈরি করতে চায় বিশ্ব মানের খেলোয়াড় আর একজন ফুটবলার হিসেবে একজন কোচ হিসেবে এটাই আমার প্রাপ্তী। ফুটবল কে ভালোবাসি দেশকে ভালোবাসি তাই মৃত্যুর আগ পর্যন্ত এভাবেই নিস্বার্থ ভাবে কাজ করে এগিয়ে নিয়ে যেতে চায় দেশের ফুটবল কে ইনশাআল্লাহ।

আসলে সাব্বির আহামেদ পলাশের ফুটবল ক্যারিয়ারে অসাধারণ খেলোয়াড় ছিলেন তিনি। খেলেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলে ও টপ লেভেলের অনেক প্লেয়ারের সাথে।
নিজের ফুটবল ক্যারিয়ার থেকে অবসর নেওয়ার পর ২০১৬ সালে হেড কোচ হিসেবে প্রথমে দায়িত্ব নেন বাংলাদেশের সর্ববৃহৎ স্থলবন্দর মাদকের সম্রাজ্য বেনাপোলের আলহাজ্ব নূর ইসলাম ফুটবল একাডেমির। আর অল্প এই কয়েক বছরের ব্যবধানেই তিনি সফলতা ও পেয়েছেন। তার তৈরী গোলরক্ষক মেহেদী হাসানের এক প্রকার একক নৈপুণ্যতার জন্যই ২০১৮ সাফ চ্যাম্পিয়নশীপ অ-১৫ এর শিরোপা জেতে বাংলাদেশ অ-১৫ জাতীয় ফুটবল দল। এছাড়াও ইতোমধ্যেই তার কিছু খেলোয়াড় খেলছেন ও বাংলাদেশ প্রিমিয়ার লিগ ও বয়ঃভিত্তিক টুর্নামেন্ট ও। নিজের সফল ফুটবল ক্যারিয়ারের মতোই কয়েক বছরের কোচিং ক্যারিয়ারে ও সফলতা কম নয় সাব্বির আহামেদ পলাশের।

করোনা ভাইরাসের সংক্রমণ সারা পৃথিবী জুড়েই। করোনার ভয়ানক থাবার প্রভাব পড়েছে বিশ্ব ক্রীড়াজ্ঞনেও। বিশ্বের বিভিন্ন বৃহৎ ক্রীড়া আসর যেমন অলিম্পিক গেমস, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ পিছিয়ে গেছে এরিমধ্যে। অন্যান্য খেলার আসরও সঠিক সময়ে অনুষ্ঠিত হবার সম্ভাবনা নেই বললেই চলে। বিশ্ব ক্রীড়া জগত প্রায় স্থগিত আজ। আমাদের বাংলাদেশের ক্রীড়াজ্ঞনও এর বাইরে নেই। করোনার কারণে ফুটবল, ক্রিকেট লীগ বন্ধ হয়ে গেছে। এতে আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন সংশ্লিষ্ট খেলোয়াড় আর প্রশিক্ষকেরা। অনেকই মানবেতর জীবনযাপন করছেন। সামাজিক নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে গিয়ে অধিকাংশ খেলোয়াড়দের পক্ষেই বাসা- বাড়িতে নিয়মিত প্রশিক্ষন নেয়া সম্ভবপর হচ্ছে না। তার সাথে আছে আধুনিক ক্রীড়া সরঞ্জামাদির অপ্রতুলতা। সর্বোপরি বিশ্ব ক্রীড়াজ্ঞন আজ থেমে গেছে। আমরা বিশ্বাস করি খুব শীঘ্রই পৃথিবী আবার ও ফিরে আসবে তার প্রাকৃতিক রুপে আবার ও শুরু হবে বিশ্ব ক্রীড়াঙ্গন ইনশাআল্লাহ।

চলবে..

Facebook Comments

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০