• শিরোনাম

    অবৈধ অভিবাসীদের নির্ধারিত সময়েই ফিরে যেতে হবে- মালয়েশিয়া

    | ১৯ জুলাই ২০১৯ | ৭:২৪ অপরাহ্ণ

    অবৈধ অভিবাসীদের নির্ধারিত সময়েই ফিরে যেতে হবে- মালয়েশিয়া

    সংগ্রহীত ছবি

    রবিউল ইসলাম রনি,মালয়েশিয়া প্রতিনিধিঃ অবৈধ অভিবাসীদের জন্য সুখবর। দেশে যেতে পারবে মাত্র ৭০০ মালয়েশিয়ান রিঙ্গিতের বিনিময়ে।

    মালয়েশিয়ায় অবস্থানরত বিভিন্ন দেশের অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফেরার সুযোগ দিচ্ছে দেশটির সরকার। আগামী আগষ্ট থেকে ডিসেম্বরের মধ্যে তাদের দেশ ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে।
    FB_IMG_1563541044643

    বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, অবৈধ অভিবাসীদের ইমিগ্ৰেশন আইনের ১৯৫৯/৬৩ পাসপোর্ট আইনের ১৫৫ ও ১৫(১) সি ৬(১) সি আওতায় অবস্থানকারীরা এই সুযোগ পাবে।মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী তান শ্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

    বিজ্ঞপ্তিতে প্রতারণা থেকে সাবধান হতে এবং যেকোনো এজেন্ট বা ভেন্ডারের সঙ্গে টাকা লেনদেন না করার জন্য বলা হয়েছে।

    এই সুযোগ পাওয়ার পরও যারা (অবৈধ অভিবাসী) মালয়েশিয়ায় অবস্থান করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানায় অভিবাসন বিভাগ।

    মালয়েশিয়া জুড়ে ইমিগ্রেশন অফিসে ৮০টি কাউন্টার খোলা হবে। অবৈধ ব্যক্তিদের সরাসরি ইমিগ্রেশন অফিসে উপস্থিত হয়ে আবেদন করতে হবে। তবে মধ্যস্বত্তভোগী বা দালালের কাছে পাসপোর্ট ও টাকা দিয়ে প্রতারণার স্বীকার না হওয়ার জন্য দূতাবাস থেকে সতর্ক করা হয়েছে।

    যারা এই সুযোগে নিজ দেশে ফেরত যাবেন তাদেরকে ব্ল্যাকলিষ্ট করা হবে কি না সে বিষয়ে এখনো স্পষ্ট কিছু জানা যায়নি।

    বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (শ্রম) হেদায়েতুল ইসলাম মন্ডল।

    ২০১৬ সালের ফেব্রুয়ারী মাসে শ্রমিক রি হায়ারিং (পুনঃবৈধকরণ) প্রক্রিয়া চালু করে মালয়েশিয়া সরকার। প্রায় ২ বছর এই প্রক্রিয়াটি খোলা রাখার পর তা বন্ধ করে দেয় মাহাথির সরকার। এ সময় লক্ষ লক্ষ বাংলাদেশি বৈধ হওয়ার সুযোগ পেলেও অসংখ্য শ্রমিক বৈধ হতে পারেন নি। তারা কেউ কেউ টাকা পয়সা দিয়ে দালালের প্রতারণার স্বীকার হয়েছেন আবার কেউ অন্যন্যা জটিলতায় পড়েন।  নতুন নিয়মে কলিং ভিসা চালুর আশ্বাস পাওয়া গেলেও অবৈধ শ্রমিকদের বৈধ করার কোন আশ্বাস দেয়নি দেশটির সরকার।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে নতুনকণ্ঠ