শিরোনাম

অবশেষে দেশেই তৈরি হতে পারে করোনা ভ্যাকসিন

মুক্তি মতিয়া খান | ০৩ জুলাই ২০২০ | ১২:৪৮ পূর্বাহ্ণ

অবশেষে দেশেই তৈরি হতে পারে করোনা ভ্যাকসিন

সংগ্রহীত

মানুষ বাঁচে আশায়, তাই আশায় বসতি। বিশ্ব জুরে ভ্যাকসিন তৈরির যে প্রতিযোগিতা সেখানে বাংলাদেশ ও যে পিছিয়ে নেই তারই প্রমাণ হয়তোবা মিলতে পারে অবশেষে। গ্লোব বায়োটেক নামের বাংলাদেশের এই ঔষধ তৈরির প্রতিষ্ঠান টি ঘোষণা দিলো যে তারা করোনা র ভ্যাকসিন আবিষ্কার করেছে।

তারা দাবি করেছে যে, মাত্র দেড় মাসের গবেষণায় তারা সফলতা লাভ করতে সক্ষম হয়েছে। শুধু তাই নয় তারা কোনো প্রকার মেশিনপত্র ছাড়াই করোনা শনাক্ত কারী কিট ও আবিষ্কার করেছে। সারাবিশ্ব যখন করোনার আঘাতে বিপর্যস্ত হয়ে অপেক্ষা র প্রহর গুনছে একটি ভ্যাকসিনের ঠিক সে মুহূর্তে ই এলো সুখবর টি।

গত বুধবার গ্লোব বায়োটেক ঘোষণা দিলো যে, ভ্যাকসিনটির আ্যনিমেল ট্রায়াল ও তারা সম্পন্ন করেছে। তবে প্রটোকল অনুযায়ী ওষুধ প্রশাসন অধিদপ্তর ও বাংলাদেশ ওষুধ রিসার্চ ইনস্টিটিউটের অনুমতি এখনো নেয়নি। প্রসঙ্গত গ্লোব বায়োটেক এর চেয়ারম্যান হারুনুর রশীদ বলেছেন যে, গত সপ্তাহে ভ্যাকসিনটির আ্যানিমেল ট্রায়াল সফল ভাবে সম্পন্ন হয়েছে এবং ভালো কাজ করছে। ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দেবে বিএমআরসি এর পরেই তারা ওষুধ প্রশাসনের কাছে যাবে। তাদের মতে যেহেতু পশু র দেহে পরীক্ষার ফলাফল পজিটিভ এসেছে তাই তারা ঘোষণা দিয়েছেন। আজ তারা একটি সংবাদ সম্মেলন করবেন, বলে জানিয়েছেন।এদিকে বিশেষজ্ঞ গণের মতে, এতটা সহজ কাজ নয় ভ্যাকসিন আবিষ্কার করা।

এক্ষেত্রে আন্তর্জাতিক প্রটোকল মানতে হবে। ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করে জিনের একটি অংশ কেটে নিয়ে তারপর পরীক্ষা চালাতে হয় এবং এটি অবশ্য ই সেটা অবশ্য ই ভাইরাসটির বৈশিষ্ট্য বহন করবে এবং প্রাণী দেহের ক্ষতি করে না।তবুও আমরা আমরা আশাবাদী অচিরেই আমরা একটি ভ্যাকসিন পেতে যাচ্ছি। সেটা যেকোনো দেশের তৈরী হোক। এক্ষেত্রে এগিয়ে আছে রাজ্যের অক্সফোর্ডের ভ্যাকসিনটি।জার্মানী ও তাদের তৈরিকৃত ভ্যাকসিনটি মানব শরীরে করোনা প্রতিরোধকারী ব্যাপক এন্টিবডি তৈরিতে সক্ষম বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছে। আর চীন তো তাদের তৈরি একটি ভ্যাকসিন মানব শরীরে প্রয়োগের অনুমতি দিয়েছে। প্রথমেই তারা তাদের সেনাবাহিনীর সদস্যদের মধ্যে এটি প্রয়োগ করবে। বাংলাদেশেও চাইনিজ ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল হওয়ার কথা বলা হয়েছে। আমেরিকার মর্ডানার ভ্যাকসিন তৈরির কাজ ও প্রায় ই শেষ করে এনেছে। এখন শুধু ই অপেক্ষা সেই মাহেন্দ্রক্ষণটির।

Facebook Comments

এ বিভাগের সর্বাধিক পঠিত

সংবাদ ও সাংবাদিকতা কি?

প্রবাসীদের ইউটিউব থেকে আয়

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০