Friday , 19 January 2018

সংবাদ শিরোনাম

তিন ফরম্যাটেই আলাদা কোচ ইংল্যান্ডে

January 13, 2018 6:57 pm Leave a comment A+ / A-

fghjkl;ক্রিকেটকে নতুন মাত্রা ও আকর্ষণীয় করার জন্য দিন দিন সংস্কার করা হচ্ছে। টি ২০ ফরম্যাট এক সময় না থাকেও সেটি সংযোজন করা পর থেকে জনপ্রিয়তা লাভ করে। খেলার মাঠে দর্শকরা তাই চার ছক্কার মার মার কাট কাট দেখতেই বেশী পছন্দ করে।

এবার দলের সাফল্যনতে তিন ফরম্যাটেই কোচের চিন্তা করছে ইংল্যান্ড। যদিও ক্রিকেটে প্রতি ফরম্যাটে আলাদা আলাদা অধিনায়কের সংস্কৃতি নতুন নয়।

বাংলাদেশই তো গতবছরের দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট, ওয়ানডে ও টি-টুয়েন্টি সিরিজ তিনজন অধিনায়কের নেতৃত্বে খেলেছে। আর প্রতি ফরম্যাটে কোচের ধারণাটি নতুন হলেও তা আগেই ব্যবহৃত হয়েছে। এর আগে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলেরই দুইজন কোচ ছিলেন একসময়। তাই ইংল্যান্ড দলে ক্রিকেট অধিনায়ক ইয়ন মরগানের মতে তিন ফরম্যাটের একাধিক কোচের প্রয়োজনীয়তা অনেক বেশি।

উল্লেখ্য ২০১২ সালে ইংল্যান্ডেরই সাবেক ক্রিকেটার অ্যাশলি জাইলস সীমিত ওভারের কোচ হিসেবে যোগ দেন দলটিতে। সে সময় ইংলিশদের টেস্ট দলের কোচ ছিলেন সাবেক জিম্বাবুইয়ান ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার। আর তখনি দুই কোচের হাত ধরে তিন ফরম্যাটের ক্রিকেটেই সাফল্য আসে ইংল্যান্ড দলে।

তাদের দুজনের সাথেই কাজ করেছেন বর্তমান অধিনায়ক মরগান। তাই অধিনায়ক মরগানের মতে তিন ফরম্যাটের ক্রিকেটের মধ্যেই পার্থক্য বাড়ছে। প্রতিযোগিতাও বাড়ছে। আলাদা আলাদা কোচের সাথে কাজ করছেন ।

তাই মরগান মনে করেন জাতীয় দলগুলোতে একজন কোচ দিয়ে সব ফরম্যাটের ক্রিকেটে ভাল পারফর্ম করা সম্ভব নয়।

মরগান বলেন, ‘আমার মনে হয় সামনে এমনটাই হবে। গত দশ বছরে ক্রিকেটে যা পরিবর্তন এসেছে তার তুলনায় আগামী দশ বছরে আরও বেশি পরিবর্তন আসবে। আর কিছু হোক না হোক, ফরম্যাটগুলো দিন দিন একটা অন্যটা থেকে দূরে সরে যাচ্ছে। তাই, একাধিক কোচের ব্যাপারে আমার কোন সমস্যা নেই।’

তিন ফরম্যাটেই আলাদা কোচ ইংল্যান্ডে Reviewed by on . ক্রিকেটকে নতুন মাত্রা ও আকর্ষণীয় করার জন্য দিন দিন সংস্কার করা হচ্ছে। টি ২০ ফরম্যাট এক সময় না থাকেও সেটি সংযোজন করা পর থেকে জনপ্রিয়তা লাভ করে। খেলার মাঠে দর্শকর ক্রিকেটকে নতুন মাত্রা ও আকর্ষণীয় করার জন্য দিন দিন সংস্কার করা হচ্ছে। টি ২০ ফরম্যাট এক সময় না থাকেও সেটি সংযোজন করা পর থেকে জনপ্রিয়তা লাভ করে। খেলার মাঠে দর্শকর Rating: 0

আপনার মন্তব্য দিন

scroll to top