Friday , 19 January 2018

সংবাদ শিরোনাম

সংবাদ উপস্থাপনা (পর্ব-১৬)

November 16, 2017 10:26 am Leave a comment A+ / A-

21034210_10209940032965637_6407426024498412686_nএইচ এম দুলাল:: সংবাদ উপস্থাপনা ক্যারিয়ার নিয়ে ধারাবাহিক লেখাটির নিয়মিত আয়োজনে লেখালেখির লম্বা বিরতির পর আজ অনেকের অনুরোধ আর এ লেখাটির কয়েকজন উৎসাহী ও ভক্ত পাঠকের ভালবাসার টানে ১৬তম লেখা নিয়ে আজ হাজির হতে বাধ্য হলাম। যারা আমাকে আজ আবার লিখতে বসিয়েছেন, সে সব পাঠক ভক্তদের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করছি। আজকের বিষয়: QNP (Quality of News Presentation) সংবাদ উপস্থাপনায় যারা জড়িত নবীন প্রবীন সবার জন্যই আজকের বিষয়টি অনেক জরুরী বলে মনে করছি।

Quality of News Presentation কথাটির ওজন অনেক বেশি।অনেকের ধারনা শুধু ক্যামেরার সামনে স্ক্রীপট পড়তে পারাটাই News Presenter এর একমাত্র কাজ। কিছু লিখলেই যেমন লেখক বলা যায়না ঠিক অটোকিউ দেখে খবর পড়তে পারলেই তাকে News Presenter বা News Presentation বলা যাবে না।কয়টি বুলেটিন পড়েছেন তা নয়, ভাবুন কয়টি বুলেটিন সুন্দর ভাবে যথাযথ নিয়ম মেনে পড়েছেন? এর উত্তর আপানাকে আপানার ক্যারিয়ারকে আরো উপরে নিয়ে যেতে সহযোগিতা করতে পারে।

সংবাদ পাঠক হিসাবে Quality of News Presentation এর ক্ষেত্রে কয়েকটি বিষয়ে অবশ্যই খেয়াল রাখুন-

(১) Pause: বাক্যের চাহিদার আলোকে কয়েকটি শব্দের পরপর ছোট ছোট বিরতি নেওযাকে Pause বলে। নিজের পড়াকে সুন্দর করতে নিজেই ঠিক করুন কোথায় কোথায় Pause দিবেন।মনে রাখবেন শুধু মাত্র News Presentation এর ক্ষেত্রে দাড়ি কমার ব্যাকারণ আপনার হাতে। তবে ব্যাক্যের অর্থ যেন বদলে না যায় সে দিকে লক্ষ্য রাখতে হবে।

(২) Stress: প্রয়োজন অনুযায়ী গুরুত্বপূর্ণ শব্দগুলোকে একটু জোড় দিয়ে বলা। বা একটু টেনে বলা যাতে এই শব্দগুলোকে অন্য শব্দ থেকে আলাদা বোঝা যায়।বাক্যের কিছু শব্দকে বুল্ড করে পড়ুন।এতে পাঠক কি বলছেন তা সহজেই বুজতে পারবেন।

(৩) Clarity: প্রতিটা বর্ণ স্পষ্ট এবং আলাদা বলতে হবে যাতে একটি বর্ণ মুখের মধ্যে থেকে না যায় এবং দর্শকের কষ্ট না হয় বুঝতে। যা বলছেন পাঠকের যেন বুঝতে কষ্ট না হয়। একদম পরিষ্কার করে উচ্চারণ করতে হবে।

(৪)Tone levels (স্বরের মাত্রা): বাক্যের ভাবের আলোকে কখনো কন্ঠকে High Scale উঠাতে হয় আমার কখনো Low Scale নামাতে হয়। মৃত্য News পড়ার সময় কন্ঠকে Law Scale নামতে হয়। slow আবার, খেলার ক্ষেত্রে কন্ঠকে High Scale উঠাতে হয়।এটার মাধ্যমে দরশকের মাঝে আবেগ অনুভতি সৃষ্টি হবে।েআপনি হাসলে তারা হাসবে আপনি কাদলে তারা কাদবে।এটা অনেকটা অন্যের হৃদয়বা মনের নিয়ন্ত্রণ নিয়ে কাজ করা বলা যায়।

(৫) Simplicity (সরলতা): টেলিভিশনের খবর শিক্ষিত-অশিক্ষিত, ধনী-গরীব সব ধরনের লোক দেখে। তাই যতখানি সহজ করা ও সহজভাবে উপস্থাপন করতে হবে।

(৬) Rhythm ছন্দ: News সব সময় ছন্দে পড়তে হবে। প্রতিটা ব্যক্তির নিজস্ব style অনুযায়ী এক ধরনের ছন্দ থাকে। যা News কে আরো শ্র“তিমধুর ও জীবন্ত করে তোলে। এক্ষেত্রে অন্যকে অনুসরণ করা যাবে না।

(৭) Expression জোড়ালো প্রকাশভঙ্গীঃ আপনি যা বলছেন তাই ঠিক, সেটাই সবােইকে শুনতে হবে। অর্থাৎ খবরটা যাতে বিশ্বাসযোগ্য হয় সেক্ষেত্রে উপস্থাপন করতে হবে। প্রতিটা কথা অত্যন্ত Boltl and confidently এবং জোরালোভাবে বলতে হবে যাতে দর্শক আপনার কথা বিশ্বাস করতে কোন চিন্তা না করে। আপনার Expression যেন বলে দেয় আপনি যেটা পড়ছেন সেইটা আপনি নিজেও বিশ্বাস করেন।মনে রাখবেন Face is the Index of Mind. (…..চলবে)

সংবাদ উপস্থাপনা (পর্ব-১৬) Reviewed by on . এইচ এম দুলাল:: সংবাদ উপস্থাপনা ক্যারিয়ার নিয়ে ধারাবাহিক লেখাটির নিয়মিত আয়োজনে লেখালেখির লম্বা বিরতির পর আজ অনেকের অনুরোধ আর এ লেখাটির কয়েকজন উৎসাহী ও ভক্ত পাঠকে এইচ এম দুলাল:: সংবাদ উপস্থাপনা ক্যারিয়ার নিয়ে ধারাবাহিক লেখাটির নিয়মিত আয়োজনে লেখালেখির লম্বা বিরতির পর আজ অনেকের অনুরোধ আর এ লেখাটির কয়েকজন উৎসাহী ও ভক্ত পাঠকে Rating: 0

আপনার মন্তব্য দিন

scroll to top