Monday , 23 October 2017

কোনটার শক্তি বেশি?

December 6, 2016 9:59 am Leave a comment A+ / A-

কোনটার শক্তি বেশি? যোগ্যতা নাকি অযোগ্যতার? উত্তরটা যেমন কঠিন তেমনি খুব সহজ। যোগ্যতা বা অযোগ্যতার ব্যাপারটা আসলে কার কাছে তার ওপরই নির্ভর করে 260363_1965064139553_2981759_nএমন প্রশ্নের উত্তর। কারণ যোগ্য লোকের কাছে এর মাপকাঠি এক রকম। অন্যদিকে, অযোগ্য লোকের কাছে ঠিক এর উল্টোটা।

সবার যোগ্যতা এক নয়। সবাই সবকিছু পারে না বলেই সবার যোগ্যতাও এক রকম হয় না কখনেই। তবে অবাক ব্যাপারটা হচ্ছে- সমাজের প্রতিটা ক্ষেত্রেই চলছে আজ অযোগ্যদের দাপট। নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে কতো ছল-চাতুরিই না করছে মানুষ। এমন কাজ নেই যা তারা করছে না। কারণটাও খুব স্পষ্ট- কাউকে খুশি করা … খুশি করে নিজের কাজ বাগিয়ে বা আখের গুছিয়ে নেয়া। অবস্থাটা এমন জায়গায় এসে দাঁড়িয়েছে- এদের কর্মকাণ্ড আজ হয়তো যোগ্যতার সংজ্ঞাটাও পাল্টে দিয়েছে। সবাই তাই আজ বেঁচে থাকার তাগিদেই হোক কিংবা কিছু পেতেই হোক অবিরাম ছুটে চলছে এই সমস্ত অযোগ্যতার যোগ্যতা অর্জনে। ব্যতিক্রম কেবল হাতেগোনা গুটিকয়েক মানুষ যারা বিকিয়ে দিতে পারে না নিজের আত্মসম্মানবোধ … বিসর্জন দিতে পারে না তাদের আজন্ম লালিত আদর্শ। আর শুধুমাত্র সে কারণেই অযোগ্যদের ভিড়ে এই আত্মসম্মানবোধ ও নীতি-আদর্শ আজ তাদের অযোগ্যতা হয়ে দাঁড়িয়েছে। তবে তাতে কিছু যায় আসে না তাদের। তারা এমন যোগ্যতার তিলক কপালে আঁকতে চায় না বলে অবলীলায় হেঁটে চলে স্রোতের বিপরীতেই। এরা পৃথিবীতে এসে দাগ কেটেই যায় …. ক্ষতের সৃষ্টি করে না কখনোই।

-আহসান উদ-দৌলা মারুফ, (বার্তা প্রধান, মোহনা টিভি)

কোনটার শক্তি বেশি? Reviewed by on . কোনটার শক্তি বেশি? যোগ্যতা নাকি অযোগ্যতার? উত্তরটা যেমন কঠিন তেমনি খুব সহজ। যোগ্যতা বা অযোগ্যতার ব্যাপারটা আসলে কার কাছে তার ওপরই নির্ভর করে এমন প্রশ্নের উত্তর। কোনটার শক্তি বেশি? যোগ্যতা নাকি অযোগ্যতার? উত্তরটা যেমন কঠিন তেমনি খুব সহজ। যোগ্যতা বা অযোগ্যতার ব্যাপারটা আসলে কার কাছে তার ওপরই নির্ভর করে এমন প্রশ্নের উত্তর। Rating: 0

আপনার মন্তব্য দিন

scroll to top