• শিরোনাম

    শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার উদ্যোগে মর্যাদা সম্পন্ন ভাবে মে দিবস পালন

    | ০৪ মে ২০১৯ | ৭:৪৯ অপরাহ্ণ

    শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার উদ্যোগে মর্যাদা সম্পন্ন ভাবে মে দিবস পালন

    রবিউল ইসলাম রনি,মালয়েশিয়াঃ শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার উদ্যোগে মে দিবস পালন
    মালয়েশিয়ায় শ্রমিক লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত হয়েছে।

    গত বুধবার (১লা মে) সন্ধ্যায় কুয়ালালামপুরের হোটেল রিজেন্সির বলরুমে দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

    সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে প্রবাসে কর্মরত অবস্থায় বিভিন্ন সময় দুর্ঘটনায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

    জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়া শাখার সভাপতি নাজমুল ইসলাম বাবুলের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহআলম হাওলাদার এবং যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদী হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দূতাবাসের শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডল। এ সময় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা শওকত হোসেন পান্না।

    প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মহান মে দিবসের সঙ্গে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার, স্বার্থ ও কল্যাণ ওতপ্রোতভাবে জড়িত। প্রবাসে শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে দূতাবাস কাজ করে যাচ্ছে। প্রবাসী শ্রমিকদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় ন্যায্য মজুরি, নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে দূতাবাসের পাশাপাশি কমিউনিটি নেতাদের এগিয়ে আসতে হবে।

    প্রবাসী শ্রমিকদের উদ্দেশে শ্রম সচিব বলেন, ‘এদেশে মৃতদের পরিচয় নিশ্চিত হয়েই দেশে লাশ প্রেরণ করা হয়। তাই অবৈধ না হবার জন্য অন্যদের অনুরোধ করে যাতে মৃত্যুর পরও তারা সুবিধা পায়। এ ছাড়া ট্রাভেল পারমিট দেয়া হচ্ছে। তবে যাদের পাসপোর্ট নেই, তাদের পরিচিতি নিশ্চিত না হয়ে ট্রাভেল পারমিট ইস্যু করা সম্ভব হয় না।’

    প্রবাসীদের কল্যাণে সরকারের গৃহীত পদক্ষেপের কথা তুলে ধরে শ্রম সচিব আরও বলেন, ‘সরকার প্রবাসীদের পরিবারের সুরক্ষার জন্য অনেক সুবিধা দিচ্ছে। প্রবাসী কর্মীদের সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির কোটা রেখেছে, কল্যাণ বোর্ড থেকে অর্থ সহযোগিতা করছে এবং দেশে ফিরে গিয়ে ব্যবসা করতে চাইলে প্রবাসীকল্যাণ ব্যাংক থেকে ঋণ দেয়া হচ্ছে। সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীদের বিশেষ সুবিধা দেয়া হচ্ছে। সিআইপি মর্যাদা দেয়া হচ্ছে।’

    আলোচনা সভায় মালয়েশিয়া যুবলীগের আহ্বায়ক কমিটির অন্যতম সদস্য মো. জহিরুল ইসলাম জহির, আল আমিন ডলার, মো. সাইফুল ইসলাম, মো. জুয়েল, স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মো. জালাল উদ্দিন সেলিম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. তারিকুজ্জামান মিতুল, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাইদুর রহমান সরকার, সাংগঠনিক সম্পাদক মো. রাসেল হাওলাদার, আনোয়ার হোসেন ডাবলু, শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক মো. জাকির হোসেন, মো. রিপন ভূঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।

    এ সময় আরও সভায় উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক লীগ মালয়েশিয়ার সহ-সভাপতি মোহাম্মদ সেলিম, মোহাম্মদ আলম, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, রিপন হালদার, সাংগঠনিক সম্পাদক শাহীন জাকির, জাকির হোসেন, দপ্তর সম্পাদক দ্বীন ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক গোলাম মোরশেদ, কুয়ালালামপুর মহানগর কমিটির সভাপতি ইলিয়াস মিয়া বুলু, যুগ্ম সাধারণ সম্পাদক রিপন।

    Comments

    comments

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০  
  • ফেসবুকে নতুনকণ্ঠ